সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন

নিউইয়র্ক মেয়র-গভর্নরের দ্বন্দ্ব তুমুলে

নিউইয়র্ক মেয়র-গভর্নরের দ্বন্দ্ব তুমুলে

স্বদেশ ডেস্ক:

নিউইয়র্কে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় আবারও স্কুল ও রেস্তোরাঁ বন্ধের বিষয় নিয়ে সিটি মেয়র ও রাজ্য সরকারের মধ্যে তুমুল দ্বন্দ্ব চলছে। মেয়র বিল ডি ব্লাজিও স্কুল, রেস্তোরাঁ ও জরুরি নয়—এমন ব্যবসা প্রতিষ্ঠান আজ বুধবার থেকে বন্ধ করে দেওয়ার ঘোষণা দিলে রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো তা অনুমোদন দেননি। এ নিয়ে চলছে বিভেদ-বিতর্ক।

মার্কিন গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, মেয়র ব্লাজিও নিউইয়র্কের স্কুল, রেস্তোরাঁ ও জরুরি নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান ফের বন্ধ চান। করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় তিনি এ সিদ্ধান্ত নিচ্ছেন। কিন্তু প্রস্তাবটি গভর্নর নাকচ করে দিয়েছেন। গত সোমবার গভর্নর অ্যান্ড্রু কুমো বলেছেন, নিউইয়র্কের স্কুল, রেস্তোরাঁ ও ব্যবসা প্রতিষ্ঠান এই মুহুর্তে আবার বন্ধ করার কোনো প্রয়োজন নেই।

মেয়র ব্লাজিওর প্রস্তাব অনুমোদন না করে গভর্নর বলেন, এর পরিবর্তে রাজ্য পুলিশ সহায়তা করতে পারে। নিউইয়র্কে করোনাভাইরাস প্রতিরোধে বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক। কেউ এই আইন অমান্য করলে পুলিশ অতিরিক্ত জরিমানা করার পাশাপাশি তাদের বিরুদ্ধে সমন জারি করতে পারে। করোনাবিধি ভঙ্গ করলে রেস্তোরাঁকে জরিমানা করা যেতে পারে। স্থানীয় সরকারের আইন প্রয়োগের আইনি বাধ্যবাধকতা রয়েছে। যদি না করে তাহলে স্থানীয় সরকার আইন লঙ্ঘন করবে। আর মৌখিকভাবে মাস্ক পরতে বলাটা-আইনের যথাযথ প্রয়োগ নয়। এটা যে কেউ লঙ্ঘন করবে। নগরে আইনের যথাযথ প্রয়োগ না করাটা মেয়র ব্লাজিওর দোষ বলেও মন্তব্য করেন গভর্নর।

গত রোববার নিউইয়র্ক সিটি হলে মেয়র বিল ডি ব্লাজিও বলেন, ব্রুকলিন ও কুইন্সে আবার করোনার সংক্রমণ বাড়ছে। করোনা প্রতিরোধে দীর্ঘ দিন এসব প্রতিষ্ঠান বন্ধ থাকার পর আবার খোলা শুরু হয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আজ থেক নগরের চিহ্নিত ৯টি এলাকার স্কুল, রেস্তোরাঁ ও জরুরি নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান আবার বন্ধ করে দিতে হবে। বিষয়টি বর্তমানে রাজ্য সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

মেয়র ব্রুকলিনের বেনসনহার্স্ট, বরো পার্ক, গ্রেভসেন্ড, মিডউড ও শেপসহেড বে এবং কুইন্সের ফার রকঅ্যাওয়ে ও কিউ গার্ডেনসের প্রতিষ্ঠানগুলো বন্ধ করতে চাইছিলেন। তবে ব্লাজিওর প্রস্তাব নাকচ করে কুমো বলেছেন, এর পরিবর্তে নগরের ওই এলাকায় সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরার বিষয়ে সিটি কর্তৃপক্ষকে আরও কঠোর হতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877